বাংলা উইকিপিডিয়া — শুরুর গল্প

0
14

বাংলা উইকিপিডিয়া জানুয়ারি ২০০৪ সালে এর যাত্রা শুরু করে।

সেই সময়ে, উইকিপিডিয়ার প্রতি বাংলাদেশের মানুষের আকর্ষন কম ছিল।

অল্প কিছু সংখ্যক ছাত্র এবং পণ্ডিত ইংরেজি উইকিপিডিয়া ব্যবহার করত কিন্তু এটি দায়বদ্ধ ছিল না।

সেটির পাশাপাশি, বাংলায় অবদান রাখতে বিভিন্ন সীমাবদ্ধতা ছিল।

বাংলা উইকিপিডিয়ার অন্যতম একজন অগ্রণী, ডাঃ রাগিব হাসান বলেন যে, “সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল ইন্টারনেটে বাংলায় কোন কিছু লেখা।

বাংলা ইউনিকোড অধিকাংশ অপারেটিং সিস্টেমে সমর্থন করত না, ইন্টারনেটে শুধুমাত্র কয়েকটি ওয়েবসাইট বাংলা ইউনিকোড সমর্থন করত, এবং এটি কনফিগার করতে ব্যবহারকারীদের অসুবিধা ভোগ করতে হত। তাছাড়া, বাংলা ইউনিকোড দিয়ে কিছু লেখার ধারণা ছিল নতুন। …

শুরুতে, বাংলায় একটি উইকিপিডিয়ার ধারণা আসলে কার্যকর ছিল না।”

২০০৬ সালে সম্পূর্ণ দৃশ্যপট পরিবর্তন হয়ে যায়।

সেই সময়, বাংলা ব্লগিং জগত ধীরে ধীরে বড় হচ্ছিল, এবং অনেক মানুষ বাংলা কম্পিউটিংয়ে অভ্যস্ত হয়ে ওঠছিল – এর অংশ হওয়ায় একটি বিনামূল্যের এবং মুক্ত উৎসের টাইপিং সরঞ্জাম অভ্রকে ধন্যবাদ।

২৫ মার্চ ২০০৬ সালে, দেশব্যাপী উইকিপিডিয়া জনপ্রিয় করতে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) কর্তৃক একটি উইকি দল গঠন করা হয়। লক্ষ্য ছিল উইকিপিডিয়ার মাধ্যমে বিশ্বে দেশের প্রতিনিধিত্ব করা ও বাংলা ভাষায় একটি সম্পূর্ণ বিশ্বকোষ গড়ে তোলা। সেই সময়, বাংলা উইকিপিডিয়ায় মাত্র ৫০০টি নিবন্ধ ছিল।

কিন্তু ‘বিডিওএসএন উইকি দল’ একা ছিল না। তারা কিছু সংবাদপত্রের মাধ্যমে কথাগুলি ছড়িয়ে দিতে শুরু করে এবং একটি বাংলা উইকি মেইলিং লিস্ট পরিচালনা করা শুরু করে।

এতে শীঘ্রই, দেশ এবং বিদেশের অনেক বাংলাভাষী এই গতিশীল প্রকল্পে যোগদান করা শুরু করে।

এর ফলাফল স্বরূপ, অক্টোবরের শেষে, বাংলা উইকউইকিপিডিয়া ১০ হাজার নিবন্ধের মাইলফলক স্পর্শ করে।

দক্ষিণ এশীয় ভাষার উইকিপিডিয়ার মধ্যে, বাংলা উইকিপিডিয়া প্রথম এই মাইলফলকে পৌঁছে, এবং এর মধ্যে অনেকগুলি নিবন্ধে বাংলা ভাষা আন্দোলনেরসক্রিয় অংশগ্রহণকারী ডাঃ রফিকুল ইসলামের ছবি দিয়ে চিত্রস্থ করা হয়, যিনি ভাষা আন্দোলনের সময় তোলা তার সব ঐতিহাসিক আলোকচিত্র উইকিমিডিয়া কমন্সে দান করেছিলেন।

সম্প্রদায় এখন তাদের নিবন্ধের মান বাড়ানো শুরু করেছে।

২০০৯ ও ২০১০ সালের সময়কালে, পশ্চিমবঙ্গ, ভারতের বাংলাভাষীগণ বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখা শুরু করে।

একইসময়, উইকিপিডিয়া ফাউন্ডেশন তাদের অপারেশন শুরু করে এবং বাংলায় শিক্ষামূলক বিষয়বস্তু প্রচার করতে অক্টোবর ২০১১ সালে উইকিমিডিয়া ফাউন্ডেশন বাংলাদেশে একটি স্থানীয় অধ্যায়অনুমোদন করে।

এখন, বাংলা উইকিপিডিয়ায় বিভিন্ন বিষয়ের উপর ৩৮,০০০ হাজারেরও অধিক নিবন্ধ রয়েছে।

প্রতি মাসে এতে প্রায় ৫০০ জন সক্রিয় সম্পাদক কাজ করছেন। এখন সারা দেশ থেকে মানুষ নিয়মিত কর্মশালার আয়োজন করে এবং সক্রিয় উইকিপিডিয়ানদের সাথে দেখা-সাক্ষাত করেন।

ফেব্রুয়ারি ২৬, ২০১৫ তারিখে, উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস বাংলা উইকিপিডিয়ার ১০ম বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত একটি অনুষ্ঠানে অংশ নিতে বাংলাদেশে আসেন।

তার মূল বক্তব্যে, জিমি বলেন যে নিবন্ধের গভীরতা অনুসারে, বাংলা উইকিপিডিয়ার গভীরতা বেশ ভালো।

এছাড়াও উল্লেখ করা যায় যে কলকাতা, ভারতের বাংলা উইকিপিডিয়ানগণ অনুরূপ একটি ইভেন্টের আয়োজন করেছিল, এবং উভয় ইভেন্টে উভয় পক্ষ থেকে উইকিপিডিয়ানগণ অংশগ্রহণ করেছিল।

LEAVE A REPLY