অ্যাপাচি নাকি লাইটস্পীড ভাল ?

0
4

Hosting কেনার আগে জেনে নিন ?

ওয়েব সার্ভারের এক অসাধারণ বিপ্লব হচ্ছে লাইটস্পীড এবং অ্যাপাচি সার্ভার।অ্যাপাচি’তে যেসব ফিচার আছে তা লাইটস্পীডেও পাবেন যেমন .httaccess, mod_rewrite, mod_security, mod_frontpage. সিকিউরিটিঃ লাইটস্পীডসার্ভার মূলত ডিজাইন করা হয়েছে সিকিউরিটি’র কথা মাথায় রেখে।


মনে রাখতে হবে স্পেস যায় দেয় হোক না কেন, শুধুমাত্র স্পেস হিসেব করে হোস্টিং কিনলে ধরা খাওয়ার চান্স বেশি। কারণ, বেশিরভাগ CMS যেমন জুমলা, wordpress বা ড্রুপাল, ghost বা presta, magento এগুলো স্পেস খুব কম নেয়, কিন্তু সার্ভার resource বেশি না থাকলে আপনার সাইট একটু লোড পড়লেই shared হবার কারণে ২৫% resource ওভার ইউজার হিসেবে suspend হয়ে যাবে।

একটা অ্যাপাচি সার্ভারের তুলনায় লাইটী ৬গুণ বেশী শক্তিশালী। লাইটী আপনার পিএইচপি’র পারফরম্যান্স অ্যাপাচি থেকে ৫০ গুণ বাড়িয়ে দেয় mod_php ‘র সাথে।

আর সার্ভার এর এই Resource Use Capacity নির্ভর করে কী ধরনের সার্ভার ইউজ করা হচ্ছে তার উপর।

প্রচলিত কয়েকটি সার্ভার হল: Nginx, Apache আর LiteSpeed।

সাধারণত Cpanel based হোস্টিং গুলোতে Apache এর ইউজ ই প্রধান। নিচে আমরা LiteSpeed Server এর সাথে Apache ও Nginx এর একটি তুলনামূলক আলোচনা করেছি।

এত টুকু বলতে পারি, সার্ভার যদি Apache তে চলে, তবে litespeed থেকে অনেকাংশে performance কম আসে, তবে Apache free, ar Litespeed টাকা দিয়ে কিনতে হয়, তাই অনেকে এটা ইউজ করে না।

আমি নিজে কী ইউজ করি?

আমি নিজে Cpanel ইউজ করি না, কারণ আমার সাইট এর লোড অনেকটা …
এর মত, তাই Cloud ছাড়া আমার গতি নাই, আগে VPS নিয়ে অনেক ঝামেলায় পড়েছি, Manage করতে হিমশিম খেতে হয় যদি visitor spike দেয়, যাদের এরকম সাইট আছে, তারাই বোঝে।
সার্ভার সম্পর্কিত জানা অজানা নানা প্রশ্ন আশা করছি কমেন্ট এ।
লেখাটি এখানে অনেক elaboration করে লিখলাম, এর আগে একটা শর্ট ভার্সন দিয়েছিলাম এখানে।

LEAVE A REPLY