ওয়েব ডেভেলপমেন্ট এন্ড ওয়েব ডিজাইন বাংলা পার্ট-১

0
20

প্রতি মাসে প্রায় ১মিলিয়ন ওয়েবসাইট অনলাইনে যুক্ত হচ্ছে। সেখানে প্রথম কাজ হিসাবে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট সম্পর্কিত কাজ ।

ওয়েব ডিজাইন কি? 

ওয়েব ডিজাইন মানে হচ্ছে একটা ওয়েবসাইট দেখতে কেমন হবে বা এর সাধারন রূপ কেমন হবে তা নির্ধারণ করা। ওয়েব ডিজাইনার হিসেবে আপনার কাজ হবে একটা পূর্ণাঙ্গ ওয়েব সাইটের টেম্পলেট বানানো। হেডারে কোথায় মেনু থাকবে, সাইডবার হবে কিনা, ইমেজগুলো কিভাবে প্রদর্শন করবে ইত্যাদি।

ভিন্ন ভাবে বলতে গেলে ওয়েবসাইটের তথ্য কি হবে এবং কোথায় জমা থাকবে এগুলো চিন্তা না করে, তথ্যগুলো কিভাবে দেখানো হবে সেটা নির্ধারণ করাই হচ্ছে ওয়েব ডিজাইনার এর কাজ। আর এই ডিজাইন নির্ধারণ করতে ব্যাবহার করতে হবে কিছু প্রোগ্রামিং, স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ এবং মার্কআপ ল্যাঙ্গুয়েজ।

 

ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এর মত আরো ৫ টি  কাজ সেখানে বেশি পাওয়া যায়।

যেমনঃ-

  1. Web Programming
  2. Article Writing
  3. PHP
  4. HTML 
  5. Graphics Design

বিষয় হচ্ছে কাজ সবচাইতে বেশি ওয়েব প্রোগ্রামিং সম্পর্কিত হলেও সারাবিশ্বে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট জানা লোক গ্রাফিক ডিজাইনার কিংবা এসইও জানাদের তুলনায় অনেক কম। আর এ বিশাল কর্ম ঘাটতির সত্যতা চোখে পড়ে যখন মার্কেটপ্লেসে এ সম্পর্কিত জব অফারগুলো দেখি। একটা এসইও সম্পর্কিত জব কিংবা গ্রাফিকস সম্পর্কিত কাজের জন্য যত আবেদন জমা পড়ে ওয়েব প্রোগ্রামিং/ ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট সম্পর্কিত কাজের জন্য তার তুলনায় অনেকগুন কম আবেদন জমা পড়ে। যেখানে কাজ সবচাইতে বেশি কিন্তু কাজ করার জন্য আবেদন পড়ে অনেক কম, সেখানে কাজ পাওয়ার সম্ভাবনাটা অনেক বেশি হবে, এটাতো আমরা খুব সহজেই বুঝতে পারি।

 

ওয়েব ডিজাইন বলতে আসলে কি বুঝায় ?

ওয়েব ডিজাইন  অনেকগুলো স্কীল ও সেটিংস এর সমষ্টি যেমন: গ্রাফিক ডিজাইন, ইন্টারফেস ডিজাইন, অথরিং, ইউজার এক্সপেরিয়েন্স ডিজাইন, সার্চ ইঞ্জিন অপটিমাইজেসন ইত্যাদি। তাই ওয়েব ডিজাইন শিখতে অনেক কিছু সম্পর্কেই ধারণা রাখতে হয়। যদিও স্পেসালাইজেসন  আসে শুধু ওয়েব ডিজাইনার নামেই। ওয়েবডিজাইন কে ওয়েবসাইট বানাবার কলা বা শিল্প বলেও অভিহিত করা হয়। কারন আপনার ওয়েবসাইট ডিজাইন নির্ধারণ করবে ভিজিটর ও ট্রাফিক, ডিজাইন আকর্ষণীয় হলে ট্রাফিক বাড়বে না হয় কমবে। বর্তমানে সাইবার স্পেসে শত শত মিলিয়ন ওয়েবসাইট রয়েছে যার সংখ্যা প্রতি মাসে  বাড়ছে। একজন ওয়েব ডিজাইনারের দায়িত্ব থাকে পুরো ওয়েবসাইটের  লে-অাউট, কালার স্কীম প্রভৃতির। ওয়েবসাইটটি শুধু দৃষ্টিনন্দন হলেই হবে না তা যেন ইউজার ফ্রেন্ডলি হয় সে বিষয়েও লক্ষ্য রাখতে হবে। ভিজিটররা  যেন খুব সহজে নেভিগেট করতে পারে। ওয়েবসাইট ডিজাইনারকে ওয়েবসাইট র‍্যাঙ্কিং এর বিষয়টাও মাথায় রাখতে হয় । এমনকি সাইটের কোথায় অ্যাড বসানো যাবে তাও  একজন ওয়েব ডিজাইনার সবচেয়ে ভালো বলতে পারবে।একজন ওয়েব ডিজাইনারকে  ওয়েব ডিজাইনের কিছু নির্দিষ্ট ফ্যাক্টর জানতে হয় যার মধ্যে রয়েছে-

  1. স্ক্রীন রেজ্যুলিউসন
  2. ইমেজ কম্প্রেসন
  3. ইউজেবিলিটি
  4. অ্যাক্সেসিবিলিটি
  5. ওয়েবসাইট আর্কিটেকচার

পরের  পুস্ট এ আমরা আলোচনা করবঃ-

  1. জাভা স্ক্রিপ্ট
  2. জেকুয়েরি
  3. পিএইচপি
  4. ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট
  5. ইউজার ইন্টারফেস ডিজাইন

LEAVE A REPLY