জাতীয় পরিচয়পত্র কিভাবে উঠাবেন অনলাইন থেকে ?

0
19
NID কার্ডের তথ্য

জাতীয় পরিচয়পত্র কিভাবে উঠাবেন অনলাইন থেকে ?

যারা ভোটার হয়েছেন কিন্তু জাতীয় পরিচয়পত্র হাতে পাননি, তারাও সহজে তাদের সিম বায়োমেট্রিক নিবন্ধন করতে পারবেন, তাও আবার নিজের নামেই!

এখন আপনি চাইলেই অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্র অনলাইন কপি বা আপনার NID কার্ডের সফট কপি সংগ্রহ করে সেটা দিয়ে মূল NID Card এর সমস্ত কাজ করতে পারবেন যেমন সিম রেজিস্ট্রেশন।

আপনি হয়তো আইডি কার্ড এখনো হাতে পাননি, কিন্তু আপনার কার্ডের সফট কপি বা পিডিএফ ভার্সনের ফাইল ইতিমধ্যে তৈরী হয়ে আছে, যা শুধু ডাউনলোড করে প্রিন্ট করে নিলেই হয়ে যাবে।

কথা না বাড়িয়ে চলুন দেখিঃ-

শুরুতেই একটা বিষয় আগে ক্লিয়ার করে নিই তা হল আপনি যখন ভোটার হয়েছিলেন তখন আপনাকে একটি ফরম পূরণ করতে হয়েছিল এবং যখন নিজের ছবিসহ নাম ঠিকানা আপডেট করিয়েছেন তখন আপনাকে ঐ ফরমের নিচের অংশটি কেটে দেয়া হয়েছিল।

ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর…….

ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর

 

আপনি যখন অনলাইন থেকে NID কার্ডের সফট কপি সংগ্রহ করবেন তখন  ৮ সংখ্যার নম্বরটি লাগবে। এখন প্রথমেই আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট ভিজিট করতে এই  লিংকে ক্লিক করুন। এরপর নিচের মত আসবে, সাইটটিতে ডেস্কটপ পিসি দিয়ে যেতে হবে। ফোনের কোন ব্রাউজারেই এটি ১০০% সঠিক ভাবে কাজ করে না।

 বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট

 

উপরের পেইজের ১ম বক্সে “ফরম নম্বরে” মার্ক করে আপনার ভোটার নিবন্ধন ফরমের ঐ ৮ সংখ্যার স্লিপ নম্বর দিন। এরপর বাঁকি সব কিছু ঠিকঠাক পূরন করে “ভোটার তথ্য দেখুন” বাটনে ক্লিক করলেই নিচের চিত্রের মত তথ্য দেখতে পাবেন।

এখানে একটি কথা অবশ্যই মনে রাখবেন; আগে রেজিস্ট্রেশন করতে হবে, তারপর লগইন করা যাবে। সরাসরি ভোটার স্লিপ নাম্বার দিয়ে লগইন করতে চাইলে কাজ করবে না

ভোটার তথ্য দেখুন

 

পেজ থেকে আপনার NID নম্বরটি লিখে নিন। তারপর খেয়াল করুন ঐ পেজে উপরের অংশের মেনুবারে “রেজিস্টার” লেখা আছে।
সেখানে ক্লিক করুন। তাহলে নিচের মত পেজ আসবে। এবার সব কিছু ঠিকঠাক পূরণ করুন।

ভোটার নিবন্ধন রেজিস্টার

 

রেজিস্টার সফল হয়ে যাবার পর এখন লগিন করার পালা। লগিন করতে এখানে ক্লিক করুন। তাহলে নিচের মত পেইজ আসবে,

ওখানে সব তথ্য ঠিকঠাক দিন এবং ভেরিফিকেশনের জন্য মোবাইল বাছায় করুন। তারপর সামনে বাটনে ক্লিক করে মোবাইলে প্রাপ্ত কোড দিয়ে সাবমিট করুন। তাহলেই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত NID কার্ডের তথ্য। যেটি দেখতে নিচের মত,

NID কার্ডের তথ্য

এখন যদি আপনি আপনার NID কার্ডের সফট-কপি ডাউনলোড করতে চান তাহলে উপরের তীর চিহ্নিত স্থানে অর্থ্যাৎ “পরিচয় বিবরণীতে” ক্লিক করুন। তাহলেই আপনার NID কার্ডের সফট-কপি ডাউনলোড হয়ে যাবে।

NID কার্ডের সফট-কপি ডাউনলোড

ব্যাস কাজ শেষ আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের সম্পুর্ণ তথ্য পেয়ে যাবেন।

ধন্যবাদ সবাইকে।এটি ব্লগে আমার প্রথম পোস্ট তাই লিখায় ভুল-ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।আর কারো বুঝতে সমস্যা হলে আমাকে কমেন্ট বক্সে বলুন,আমি যথাসাধ্য হেল্প করব।

LEAVE A REPLY