আইফোনের Activation Lock

0
10

আইফোনের Activation Lock

অ্যাপেল এর আইফোন চুরি বা হারিয়ে গেলে অন্য কেউ যাতে ব্যাবহার না করতে পারে তার জন্য আইফোনের সফটওয়্যার ভার্সন iOS7+ এ নতুন একটি অপশন রেখেছে যাকে Activation Lock বলে।
এটা অ্যাপেলআইডি পাসওয়ার্ড দিয়ে iCloud এর Finds My iPhone এর মাধ্যমে কাজ করে।আপনার আইফোনে যখনিঅ্যাপেল আইডি পাসওয়ার্ড দিয়ে iCloud এ সাইন ইন করবেন তখনি এটা অ্যাপেল তাদের নিজস্ব সার্ভারে সেভকরে রাখে।এটা অফ করতে চাইলে

Settings > iCloud > Finds My iPhone > Off করতে হবে।কিন্তু অফকরার সময় সেই অ্যাপেল আইডি আর পাসওয়ার্ড লাগবে যেটা দিয়ে এটা অন করা থাকবে।
যদি সেই অ্যাপেল আইডি পাসওয়ার্ড জানা না থাকে তাহলে সেই আইফোন আর কেউ সফটওয়্যার আপডেট বারিস্টোর করতে
পারবে না আসল অ্যাপেল আইডি আর পাসওয়ার্ড ছাড়া।
তাই নতুন আইফোন কিনার আগে Settings > iCloud> এখানে কোন অ্যাপেল আইডি দিয়ে সাইন ইন করা থাকলে তা ডিলিট করে নিন।
যদিডিলিট না হয় তাহলে সেই আইফোন কিনবেন না।

যদি কেউ সফটওয়্যার আপডেট বা রিস্টোর করতে চান তাহলে আগে দেখে নিন Settings > iCloud > এখানেযে অ্যাপেল আইডি দিয়ে Finds My iPhone অন করা তার পাসওয়ার্ড জানেন কিনা। না জানলে কিন্তু সেইআইফোন রিস্টোর করতে যাবেন না।

এই সমস্যার কারনে অনেক অনেক আইফোন এখন ব্যাবহার অনুপযোগী হয়ে গেছে। এখন পর্যন্ত এর কোনByPass সমাধান বের হয় নাই। ভবিষ্যতে বের হবে কিনা তাও কারো জানা নাই। এরকম থাকলে বর্তমানেসেই আইফোনের মাদারবোর্ড ছাড়া বাকি অংশ অন্য আইফোনে পার্টস হিসেবে ব্যাবহার করতে পারবেন।

যদি আপনার আইফোনের ভার্সন iOS6 বা তার নিচে হয় তাহলে এরকম কোন সমস্যা নাই।আইফোন অনকরার সময় যদি অ্যাপেল এর লোগোটা মাঝখানে কাটা থাকে তাহলে সেটা iOS6 বা তার নিচের সফটওয়্যারভার্সন।এরকম হলে আপনি সফটওয়্যার রিস্টোর বা আপডেট দিয়ে আবার সেই আইফোন ঠিক করতে পারবেন যদি আইফোন ডিসেবল বা পাসওয়ার্ড লক থাকে।

LEAVE A REPLY