প্রগ্রামিং ল্যাঙ্গুয়েজ জাভা (JAVA )

0
7

The Java programming language requires the presence of a software platform in order for compiled programs to be executed. Oracle supplies the Java platform for use with Java.

জাভা সত্যিকার অর্থেই অনেক মজার এবং বেতিক্রম একটা প্রোগ্রামিং ভাষা।অনেকেই হয়ত বলবে না সি, অনেকেই বলবে মানিনা সি++ ইত্যাদি। সত্যটা জানার আগে চল একটা গল্প শোনা যাক

তো কি হল-    এক দেশে এক রাজা ছিল।

 

সে নতুন নতুন জাদু দেখতে অনেক পছন্দ করত। রাজাকে খুসি করতে পারলে রাজা তাকে নিজের দরবারে একটা বড় পদ দিয়ে দিত। ডেনিশ রিচি রাজ দরবারে একজন অনেক বড় পদে অধিষ্ঠিত ব্যক্তি।

তিনিও এক সময় রাজাকে জাদু দেখাতেন।

ডেনিশের দেয়া মন্ত্রগুলোকে(C)  আরও উন্নত করে জার্ন স্টড়ৌসট্রপ(Bjarne Stroustrup) আরও শক্তিশালী  ও মজার জাদু(C++) তৈরি করেন। এসব জাদু দেখতে দেখতে রাজা প্রায় হাঁপিয়ে উঠলো ।

এর মাঝে বেশ কিছু বছর পার হয়ে গেল। রাজা যখন নতুন কিছুর অপেক্ষায় অধীর তখন হঠাৎ ই শোনা গেল কোন এক মনিষী চমৎকার এক ইন্দ্রজাল(ইন্টারনেট) তৈরি করেছে ।

যা দিয়ে রাজা মশাই পৃথিবীর যেকোনো প্রান্তের যে কোন লোকের জাদু দেখতে পারবেন । কিন্তু একটা বড় সমস্যা দেখা দিল। এই ইন্দ্রজাল কাজ করার জন্য চাই এমন এক মন্ত্রের ভাষা যা সবাই বুঝবে, সব পরিস্থতিতেই চলবে।

রাজা এবার ঘোষণা করলেন যে এই জাদুকরি ভাষাটা (java) আবিষ্কার করতে পারবে তার সাথে রাজার সবচেয়ে সুন্দরি মেয়েটার বিয়ে

দিবে।এই ঘোষণার সাথে সাথেই সবাই আবিষ্কারের নেশায় মেতে উঠলো। কিন্তু কেউই আবিষ্কার করতে পারলনা। হঠাৎ জেমস গস্লিং(James Gosling) নামের এক তরুন যুবক ভাষাটা আবিষ্কার করে ফেলল এবং সেই সুন্দরী রাজকন্যার সাথে জেমস এর বিয়ে হল “না”।

 

জেমস গস্লিংকে জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের জনক বলা হয়। জাভা দেখতে অনেকটা সি++ এবং কিছুটা সি এর মত। সত্যি বলতে জাভা সৃষ্টি কিন্তু এই সি এবং সি++ এর হাত ধরেই।যারা সি অথবা সি++ এর যে কোন একটি ভাষা জানে তাদের কাছে জাভাকে অনেকখানি পরিচিত মনে হবে। সি++ আর জাভার বৈশিষ্ট্যগত মিল থাকায় অনেকে বলে থাকে জাভা হল সি++ এরই উন্নত সংস্করণ। কিন্তু এটা ঠিক নয় কারণ দুটো ভাষার উদেশ্য কিন্তু এক নয়।

জাভা সৃষ্টি হয়েছিল মূলত এমন একটা প্রোগ্রামিং প্লাটফর্মের আশায় যেখানে সৃষ্ট কোন প্রোগ্রাম যে কোন প্লাটফর্মে চালানো যাবে। যেমন উনিক্স() এর সব প্রোগ্রাম উইন্ডোজে, আবার উইন্ডোজের প্রোগ্রাম মাকিন্টশে। এর গুরুত্ব আরও বেশি বোঝা গিয়েছিল যখন ইন্টারনেট আবিষ্কার হয়েছিল। কারণ তখন এমনই একটি প্লাটফর্ম দরকার ছিল যার প্রোগ্রাম গুলো যে কোন মানুষের কম্পিউটারে চলবে। জাভার গুরুত্ব কতখানি টা বলে বঝানো সম্ভব নয়।

আরেকটা কথা জাভার নামকরণ করা হয় ১৯৯৫ এর মাঝামাঝিতে এসে। এর আগে  জাভার নাম সিল ওক() ।

বর্তমানে আমরা জাভার অনেক উন্নত সংস্করণ ব্যাবহার করছি

 

 

LEAVE A REPLY