বিভিন্ন দেশের ভাষা শেখার সহজ উপায়

0
13
বিভিন্ন দেশের ভাষা শেখার সহজ উপায়

আপনি যদি দেশের বাইরে ভ্রমন করেন, কিংবা ইমিগ্রেশন নিয়ে দেশের বাইরে চলে যান অথবা বিভিন্ন দেশের সংস্কৃতি সম্পর্কে জানতে আগ্রহী হন
তবে আপনার প্রথমেই যে জিনিসটির প্রয়োজন হবে তা হলে সে দেশেরভাষা জানা।

বিভিন্ন দেশের ভাষা শেখার সহজ উপায়

আবার অনেকের ইচ্ছা থাকলেও তা ব্যাপক কঠিন
কাজ বলেই মনে করেন। ভাষা শিখতে বিশেষজ্ঞরা সাতটি পরামর্শ দিয়েছেন যার মাধ্যমে বই দেখে যেকোনো নতুন একটি
ভাষা সহজেই মোটামুটি আয়ত্তে আনতে পারবেন।

১. কয়েকটি গুরুত্বপূর্ণ বাক্যাংশ ও শব্দ শিখুন

ভাষা দ্রুত শেখার সবচেয়ে কার্যকর উপায় হলো, সেই ভাষার একটি বই কিনুন আর দ্রুত কিছু গুরুত্বপূর্ণ ও বেশি ব্যবহার হয় এমন কিছু বাক্যাংশ ও শব্দ মুখস্থ করে ফেলুন। এটুকু দিয়ে অফিসে বা কাজের ক্ষেত্রে দারুণ চলতে পারবেন।

২. শেখা ভাষা ব্যবহার করুন

যা শিখেছেন তা ব্যবহার করতে লজ্জাবোধ করবেন না। বিশেষ করে নতুন ভাষাটি যার মাতৃভাষা হবে, তিনি আপনার এই চেষ্টায় খুশি হবেন এবং আপনাকে সাহায্য করবেন। সুযোগ পেলে নতুন ভাষায় যার দক্ষ তাদের সঙ্গে কথা বলুন এবং তারা যে উপদেশ দেয় তা মনযোগ দিয়ে বুঝে নিন।

৩. প্রতিদিন চর্চা করুন

নতুন ভাষায় কথা বলতে প্রতিদিন চেষ্টা চালান। এই চর্চায় আপনি সহজ ও স্বাভাবিক হয়ে উঠবেন। প্রতিদিনের চর্চা আপনার মস্তিষ্কে কিছু তথ্য স্থায়ীভাবে ধারণ করে রাখবে। এর ফলে ওই ভাষাভাষির মানুষদের কথোপকথন আপনার কাছে সহজবোধ্য হয়ে উঠবে।

৪. ফ্ল্যাশকার্ড পদ্ধতি

এটি নিছক বিরক্তিকর মনে হলেও বেশ কার্যকর। এতে ভোকাবুলারি বাড়ে। নতুন নতুন শব্দ সহজে আয়ত্ত করতে পারবেন। এ ছাড়া এমন অনকে কম্পিউটার সফটওয়্যার রয়েছে যা নতুন শব্দ আপনার মাথায় ঢুকিয়ে দেবে।

৫. এসব ভাষা যেখানে ব্যবহার হয় সেখানে যান

নতুন ভাষা চর্চায় সে ভাষার মানুষদের সঙ্গে কথা বলার কোনো বিকল্প নেই। কাজেই সেই স্থানগুলো খুঁজে বের করুন যেখানে আপনার নতুন শেখা ভাষাভাষির মানুষগুলো থাকেন বা আনাগোনা রয়েছে।

৬. সুযোগ পেলেই নতুন ভাষার কথোপকথন শুনুন

টেলিভিশন বা রেডিও বা ইউটিউবে আপনার ভাষার কথোপকথন মনযোগ দিয়ে শুনুন। এতে ওই ভাষা বুঝতে সহজ হবে। তা ছাড়া এসব ভাষার সঙ্গে এক ধরনের যোগাযোগ তৈরি হবে আপনার।

৭. ব্যাকরণ নিয়ে উদ্বিগ্ন হবেন না

সব ভাষার ব্যাকরণ নিয়ে বেশি চিন্তা করবেন না। কথা বলে বোঝাতে পারলেই চলে। ব্যাকরণ প্রয়োজন লিখার জন্য। তাই খুব বেশি প্রয়োজন না হলে, ব্যাকরণ নিয়ে ঘণ্টার পর ঘণ্টা সময় নষ্ট করার প্রয়োজন নেই।

LEAVE A REPLY