W3schools ওয়েব ডেভেলপার হবার জন্য

0
4

W3schools ওয়েব ডেভেলপার হবার জন্য

আপনি যদি কারো কাছ থেকে বা কোনো প্রতিষ্ঠান থেকে এই কাজ শিখতে যান তা হলে কি হবে জানেন ” আপনি একটা গরু তৈরী হবেন “। আমার কথায় আবার কেউ রাগ করেন না, ক্ষমা চাইছি কথাটা বলার জন্য। আমাদের দেশে শিক্ষিত মনুষের অভাব নেই, কিন্তু স্বশিক্ষিত মানুষের বড়ই অভাব। বাস্তব জীবনে এই স্বশিক্ষিত মানুষ্ গুলোর সাকসেস রেট সব থেকে বেশি। আপনি কোনটা হবেন সেটা আপনার বিষয়।

কেন গরু বলেছি তবে সেটা শুনুন : কাজ করতে যেয়ে আপনার যখন কোনো প্রবলেম হবে, আপনি আপনার প্রবলেম আপনার টিচার এর কাছ থেকে সলভ করে নেবেন, এতে করে কি হবে জানেন, এই প্রবলেমটা আপনার টিচার সলভ করে দেবেন + হয়তো আপনাকে শিখিয়ে দেবে বিষয়টা। কিন্তু আপনি যদি প্রবলেমটা একা একা সলভ করার চেষ্টা করতেন তবে হয়তো গুগল সার্চ করে দুই ঘন্টা সময় লাগত বা তার থেকে বেশি।

আপনি যদি গুগল সার্চ দিয়ে খুঁজে খুঁজে প্রবলেমটা সলভ করার চেষ্টা করেন তবে একটা প্রবলেম সলভ করতে যেয়ে আপনি আরো অনেক জিনিস শিখতে পারতেন + প্রবলেমটা নিজেই সলভ করতে পারলে আপনার কনফিডেন্স অনেক বেড়ে যাবে নিজের প্রতি।

ওয়েব ডেভেলপার হবার জন্য w3schools কে ভালো ভাবে চিনুন ও জানুন :

1. অনেকেই ইংলিশকে খুব ভয় পাই, w3schools এর সব কিছুই ইংলিশে লেখা। কিন্তু বিশ্বাস করুন, আপনি যদি কোনো রকম hi, hello ইংলিশ জানেন তবে সেটাই যথেষ্ট w3school থেকে কিছু শেখার জন্য।

2. সব থেকে মজার বিষয় হল, এই ওয়েবসাইট এ সকল বিষয় খুব সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে + প্রচুর example দেয়া আছে + কোড গুলো আপনি w3schools ওয়েবসাইট থেকেই প্রাকটিস করতে পারবেন, কোনো এডিটর ছাড়াই।

তবে আর দেরী না করে চলুন পার্ট বায় পার্ট চিনতে শুরু করি w3schools কে।

1. HTML : w3schools ওয়েবসাইট থেকে HTML শিখতে নিচের লিঙ্কটি visit করুন।
ভয় পাবেন না, একটু চেষ্টা করে দেখুন, খুব সহজেই শিখতে পারবেন।

Link : http://www.w3schools.com/html/default.asp

2. CSS : w3schools ওয়েবসাইট থেকে CSS শিখতে নিচের লিঙ্কটি visit করুন। আবার ও বলছি ভয় পাবেন না, একটু চেষ্টা করে দেখুন, খুব সহজেই শিখতে পারবেন।

Link : http://www.w3schools.com/css/default.asp

3. JavaScript : এটা মূলত ওয়েবসাইট এর অ্যানিমেশন রিলেটেড কাজের জন্য লাগে, একটু দেখলেই বুঝতে পারবেন। w3schools ওয়েবসাইট থেকে JavaScript শিখতে নিচের লিঙ্কটি visit করুন ।

Link : http://www.w3schools.com/js/default.asp

4. Bootstrap : মূলত রেসপনসিভ ওয়েবসাইট এর জন্যই Bootstrap লাগে। বর্তমানে রেসপনসিভ ওয়েবসাইট এর চাহিদা প্রচুর। w3schools ওয়েবসাইট থেকে Bootstrap শিখতে নিচের লিঙ্কটি visit করুন ।

Link : http://www.w3schools.com/bootstrap/default.asp

5. PHP : মূলত ওয়েব প্রোগ্রামিং এর জন্যই PHP লাগে। যারা WordPress নিয়ে কাজ করতে চান তাদের জন্য PHP শেখাটা অপরিহার্য । w3schools ওয়েবসাইট থেকে PHP শিখতে নিচের লিঙ্কটি visit করুন ।

Link : http://www.w3schools.com/php/default.asp
@C

LEAVE A REPLY