oDesk সম্পর্কে আপনার সাধারন জিজ্ঞাসা গুলোর সমাধান

0
15

আমি ওডেস্কে নতুন। কিভাবে শুরু করবো

  1. আমার প্রোফাইল কেমন করে তৈরি করলে ভাল হবে?
  2. আমি কাজ কেন পাচ্ছি না
  3. আমার জব এপ্লিকেশন বাতিল হচ্ছে কেন?
  4. কভারে লেটারে কি লিখবো?
  5. আমি কাজ শেষ করে এমপ্লয়ারকে সোর্স ফাইল দিয়ে দিয়েছি কিন্তু পেমেন্টপাচ্ছি না কেন?
  6. পেমেন্ট পেন্ডিং কেন দেখায়? কবে ব্যালেন্স হবে?

যারা নতুন ওডেস্কে যোগ দিয়েছেন তাদের জন্য শুভ কামনা। নতুন হিসাবেআপনাকে কিছু গুরুত্বপূর্ন বিষয় খেয়াল রাখতে হবে। সেই বিষয় গুলো নিয়ে নিচেবিস্তারিত আলোচনা করলাম।<>

  • আপনি প্রথমেই কাজ পেতে থাকবেন না। কাজ পাওয়ার আগে নিজেকে কাজ পাওয়ার যোগ্য হিসেবে তুলে ধরতে হবে। প্রথমে আপনি আপনার প্রোফাইলটাকে সুন্দর ভাবে সাজাবেন। পোর্টফোলিয়ো আইটেম, স্কিল, ওভারভিউ – যেনঅসম্পূর্ণ না থাকে সেই দিকে নজর দিন। কাজে বিড করারআগে অবষ্যই এইগুলো ঠিক ঠাক করে নিবেন।
  • আপনি আগে কোন কাজ করেন নাই/ কোন বিশেষ কাজনেই যা পোর্টফোলিও তে দেয়া যায় – এই ক্ষেত্রে নিজের তাগিদে কিছু কাজ করুন এবং সেইগুলো পোর্টফোলিওতে দেখান।
  • ওডেস্কের রেডিনেস টেস্ট দিন সাথে আপনার কাজ সংশ্লিষ্টটেস্ট গুলো দিন। স্কোর ভালো হচ্ছে না? – কষ্ট করে একটুটেস্ট গুলোর পিছনে সময় দিন, কিছুটা শ্রম দিলে অবষ্যইপারবেন। আহামরি কোন কঠিন প্রশ্ন টেস্টে দেয়া হয়না।
  • নতুন অবস্থায় Hourly Rate টা কম রাখুন। ২ ডলার প্রতিঘন্টা থেকে শুরু করতে পারেন। কত কম ধরবেন সেটাআপনার ইচ্ছা তবে খুবই কম দেওয়া ভালো না।
  • বিড করার সময় খেয়াল রাখবেন অতিরিক্ত কম অথবা বেশিবিড যাতে না করেন। অতিরিক্ত কম বিড করলে অনেকেইভাববে আপনি যোগ্য না তাই কম বিড করছেন। অন্যদিকেঅতিরিক্ত বেশি বিড করলে আপনি কাজ নাও পেতে পারেন।এই ক্ষেত্রে আপনাকে একটু যাচাই বাছাই করতে হবে।যেমন ধরুন সেই এমপ্লয়ার আগে যেই জব পোস্ট গুলোকরেছিলো সে গুলোতে কেমন খরচ করেছিলো, দুই একটাজব পোস্টে গিয়ে দেখুন কোন কাজে কোন রেঞ্জ এর রেট এসে ইন্টারভিও করছে। এইভাবে কিছুটা ধারনা নেয়ার চেষ্টাকরুন। আর নতুন এমপ্লয়ার হলে আপনার সুবিধা মত বিডকরুন যেই রেটে করলে আপনার ভালো হয়।
  • কভার লেটার লেখার ক্ষেত্রে কপি পেস্ট পন্থা প্রয়োগ করাথেকে বিরত থাকুন। কখনোই একটা জিনিস সব কভারলেটারে লিখবেন না। জব পোস্টটা ভালো করে পড়বেন।অনেক সময় এমপ্লয়ার জব ডেস্ক্রিপশনে কিওয়ার্ড দিয়ে দেনযা দ্বারা তিনি পরবর্তিতে বুঝতে পারেন আপনি তার লেখাগুলো পড়েছেন কি না। তাই পুরো লেখাটা পড়বেন এবং সেইআলোকে আপনার কভার লেটার লিখবেন।  অবষ্যইআপনার করা ভালো ভালো কাজের স্যাম্পল এর লিংকদিবেন যাতে বুঝাতে পারেন আপনি কাজটির জন্যউপযোগি- দিতে বলুক আর না বলুক।
  • এমপ্লয়ার জবাব দিলে/ ইন্টারভিউ নিতে চাইলে দ্রুত সাড়াদেবার চেষ্টা করবেন। কাজের Sample চাইলে এমন ভাবেদিবেন যাতে সেটা নিয়ে ব্যবহার করতে না পারে অর্থাৎপেমেন্ট পাবার আগে কোন গুরুত্বপূর্ন ফাইল হস্তান্তর করবেননা।
  • Fixed Job এ আগেই পুরো কাজ হস্তান্তর করবেন না।পেমেন্ট হওয়ার পর দিবেন। আগে Sample দিবেন (এমনভাবে যাতে সে তা ব্যাবহার করতে না পারে) আর Hourly job এর ক্ষেত্রে কোন সমস্যা নেই, oDesk Team ব্যাবহার করেTime track করবেন নিশ্চিত পেমেন্ট পাবেন। যে সকল কাজ Sample আকারে দেয়া সম্ভব না সেই গুলোর জন্যএমপ্লয়ারের সাথে আলোচনা করে Hourly Job এ করেনেয়ার চেষ্টা করবেন। আর এমপ্লয়ার পরিচিত ও বিশ্বস্ত হলেএই পয়েন্ট নিয়ে চিন্তা না করলেও চলবে। তবে হ্যা, অনেকেআছে আপনার সাথে প্রথমে ভাল এমপ্লয়ার সেজে ত্থাকবেপরে বড় কাজ করিয়ে নিয়ে নিরুদ্দেশ হবে। তাই সাবধানথাকাটাই ভালো।
  • পেমেন্ট করার পর সেইটা আপনি সাথে সাথে পাবেন না।সেই জন্য এই ব্যাপারে আবার এমপ্লয়ারকে দোষ দিয়ে বসবেন না 😀 Hourly job এর জন্য এই লিংক দেখুন
  • আর Fixed price jobs এর ক্ষেত্রে পেইমেন্ট প্রসেস করতেটাইম নেয়। সেই টাইমের পর পেমেন্ট পেন্ডিং আর দেখাবেনা সেই যায়গায় একটা Date দিয়ে দিবে যেই Date এ ডলারআপনার একাউন্টে ব্যালেন্স হবে।

আশা করি আপনাদের সবার কাজে আসবে। নতুন কিছু মাথায় আসলে, যোগকরবো। আরো বিস্তারিত জানতে লিঙ্কে যাবেন। এখানেঅনেক প্রশ্নের জবাব পাবেন। তাছাড়া oDesk এ লাইভ চ্যাটের ব্যাবস্থা আছে,সেখানেও আপনার জিজ্ঞাসা তুলে ধরতে পারেন। গ্রুপে নিয়মিত হোন, আপনার ওউপকার হবে, অন্যকেও উপকার করে ভাল লাগবে

LEAVE A REPLY